রেজি নং -৬১০, বর্ষ-১১, সংখ্যা-৩৪।   Email: info@souhardobd.com,   মোবাইল: ০১৭৫৪-০৬৫৭০১

বৃহস্পতিবার , ডিসেম্বর ১২ ২০১৯
Home / কৃষি / বৃক্ষ রোপণে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

বৃক্ষ রোপণে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

রাজশাহী অফিস : পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেছেন, বৃক্ষ এমন একটি জিনিষ যা ভবিষ্যৎ প্রজন্মের জন্য খুবই গুরুত্বপুর্ণ। কারণ, বৃক্ষ না থাকলে আমাদের জীবনই থাকবে না। বৃক্ষ মানুষের জীবনের একটি অংশ, তাই প্রকৃতির প্রতি মানুষের দায়বদ্ধতা আছে। প্রকৃতির সাথে আমাদের যে অঘোষিত যুদ্ধ তা বাঁচিয়ে রাখতে বৃক্ষ রোপণ অত্যন্ত জরুরী। যে কারণে বৃক্ষ রোপণে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। তাই সরকার বৃক্ষ রোপণে নানা পরিকল্পনা গ্রহণ করেছে। শুক্রবার (০৪ আগষ্ট) দুপুরে রাজশাহী সিটি কর্পোরেশনের (রাসিক) গ্রীণ প্লাজায় পক্ষকালব্যাপী বিভাগীয় বৃক্ষমেলা-২০১৭ এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি করছিলেন।

প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশের নাম যিনি এনেদিয়েছিলেন তিনি হলেন হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গাালী বঙ্গবন্ধু শেথ মুজিবুর রহমান। তাঁর ইচ্ছা ছিল সোনার বাংলাদেশ গড়ে তোলা। কিন্তু ১৯৭৫ সালের ১৫ আগস্ট হায়েনাদের বুলেটের আঘাতে তিনি শহীদ হন।

তিনি বলেন, এক সময় মানুষ তিন বেলা খাবার পেত না। ৭০ ভাগ মানুষ দারিদ্র সীমার নীচে বসবাস করত। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার জনগণের ভাগ্যের পরিবর্তন ঘটাতে এখন তা ১২ শতাংশে নামিয়ে আনতে সক্ষম হয়েছে। প্রতিমন্ত্রী বাড়ীর আনাচে-কানাচে এবং ছাদের টবে বৃক্ষ রোপনের অভ্যাস গড়ে তোলার পরামর্শ দেন।

প্রতিমন্ত্রী দশটি শিক্ষা প্রতিষ্ঠানে ফলজ, বনজ ও ঔষুধী গাছের চারা বিতরণ করেন। মেলায় ৪৯টি স্টল শোভা পায়। প্রতিমন্ত্রী মেলার স্টলগুলো ঘুরে দেখেন। এর আগে এ উপলক্ষ্যে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে সিটি কর্পোরেশনে এসে শেষ হয়।
রাজশাহীর জেলা প্রশাসক হেলাল মাহমুদ শরীফের সভাপতিত্বে অনুষ্ঠানে বিভাগীয় কমিশনার নূর-উর-রহমান, পুলিশ সুপার মো. আব্দুস সালাম, বিভাগীয় বন কর্মকর্তা এসএম সাজ্জাদ হোসেন প্রমূখ বক্তৃতা করেন।