রেজি নং -৬১০, বর্ষ-১১, সংখ্যা-৩৪।   Email: info@souhardobd.com,   মোবাইল: ০১৭৫৪-০৬৫৭০১

শনিবার , ডিসেম্বর ১৪ ২০১৯
Home / ভ্রমণ / সারাদেশে ৪৮ ঘণ্টা কর্মবিরতি পরিবহন শ্রমিকদের

সারাদেশে ৪৮ ঘণ্টা কর্মবিরতি পরিবহন শ্রমিকদের

সারাদেশে ৪৮ ঘণ্টা কর্মবিরতি পরিবহন শ্রমিকদের

দেশজুড়ে ডেস্ক: সারাদেশে ৪৮ ঘণ্টার কর্মবিরতির ঘোষণা দিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন। সংসদে পাস হওয়া ‘সড়ক পরিবহন আইন ২০১৮’-এর কয়েকটি ধারা সংশোধনসহ ৮ দফা দাবিতে রোববার সকাল ৬টা থেকে টানা ৪৮ ঘণ্টা কর্মবিরতি চলবে।

শনিবার বিকেলে জাতীয় প্রেস ক্লাবের সামনে এক সমাবেশ থেকে এই ঘোষণা দেওয়া হয়। সমাবেশেই বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি সংসদ সদস্য ওয়াজিউদ্দিন খান ও সাধারণ সম্পাদক ওসমান আলী স্বাক্ষরিত একটি সংবাদ বিজ্ঞপ্তিতে সাংবাদিকদের দেওয়া হয়।

ওই বিজ্ঞপ্তিতে কর্মবিরতি ঘোষণাসহ ৮ দফা দাবি তুলে ধরা হয়। দাবি না মানলে কর্মবিরতির পর ধর্মঘট ডাকা হবে বলেও হুঁশিয়ারি দেন ফেডারেশনের নেতারা।

আট দফা দাবি হলো, সড়ক দুর্ঘটনায় মামলা জামিনযোগ্য করতে হবে। শ্রমিকদের অর্থদণ্ড ৫ লাখ টাকা করা যাবে না। সড়ক দুর্ঘটনা তদন্ত কমিটিতে শ্রমিক প্রতিনিধি রাখতে হবে। ড্রাইভিং লাইসেন্সে শিক্ষাগত যোগ্যতা পঞ্চম শ্রেণি করতে হবে।

ওয়েস্কেলে (ট্রাক ওজন স্কেল) জরিমানা কমানোসহ শাস্তি বাতিল করতে হবে। সড়কে পুলিশের হয়রানি বন্ধ করতে হবে। গাড়ির রেজিস্ট্রেশনের সময় শ্রমিকদের নিয়োগপত্র সংশ্লিষ্ট ইউনিয়নের সভাপতি ও সাধারণ সম্পাদকের সত্যায়িত স্বাক্ষর থাকার ব্যবস্থা করতে হবে।

সব জেলায় শ্রমিকদের ব্যাপক হারে প্রশিক্ষণ দিয়ে ড্রাইভিং লাইসেন্স ইস্যু করতে হবে এবং লাইসেন্স ইস্যুর ক্ষেত্রে দুর্নীতি ও অনিয়ম বন্ধ করতে হবে।

সূত্র: সমকল