রেজি নং -৬১০, বর্ষ-১১, সংখ্যা-৩৪।   Email: info@souhardobd.com,   মোবাইল: ০১৭৫৪-০৬৫৭০১

বৃহস্পতিবার , ডিসেম্বর ১২ ২০১৯
Home / স্বাস্থ্য / এই সব উপসর্গ জরায়ুর ক্যানসারের প্রাথমিক লক্ষণ, আজই সচেতন হোন

এই সব উপসর্গ জরায়ুর ক্যানসারের প্রাথমিক লক্ষণ, আজই সচেতন হোন

এই সব উপসর্গ জরায়ুর ক্যানসারের প্রাথমিক লক্ষণ, আজই সচেতন হোন

নারী ও শিশু ডেস্ক: বিশ্বে যে সমস্ত ক্যানসারে মেয়েরা সবচেয়ে বেশি আক্রান্ত হন, তার অন্যতম জরায়ুর ক্যানসার। অনিয়ন্ত্রিত যৌন জীবন, বার বার সন্তানসম্ভবা হওয়া বা জরায়ুর যে কোনও সংক্রমণ থেকে এই অসুখের শিকার হন মেয়েরা। তবে আজকাল জরায়ুতে পাথর ও তার ঠিক সময়ে চিকিৎসা না হওয়ার কারণেও এই অসুখের শিকার হন অনেকেই।

ক্যানসার এমন এক অসুখ অধিকাংশ ক্ষেত্রে যা বুঝে উঠতে ও নির্ণয় হতেই অনেকটা সময় পেরিয়ে যায় তত দিনে অসুখও মরণকামড় বসিয়ে ফেলে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র তথ্য অনুযায়ী, এ দেশে ক্যানসার আক্রান্ত মহিলাদের একটা বড় অংশ ভোগেন জরায়ুর ক্যানসারে।

প্রতি বছর গোটা পৃথিবীতে প্রায় ২.৫ লক্ষ মহিলা জরায়ুর ক্যানসারে আক্রান্ত হন। প্রথম অবস্থায় চিকিৎসা না করানোর ফলে আক্রান্তদের বেঁচে থাকার হার ৫২ শতাংশ কমে যায়।

আবার প্রাথমিক অবস্থায় এই ক্যানসারের তেমন কোনও শারীরিক কষ্ট অনুভব না হওয়ায় এই ক্যানসারকে বুঝে ওঠাই কঠিন হয়ে পড়ে। তবে বিশেষজ্ঞ চিকিৎসকদের মতে, কিছু উপসর্গ দেখলেই সচেতন হোন। প্রাথমিক স্তরে এই ক্যানসারকে রুখে দেওয়ার অন্যতম পদক্ষেপ এই উপসর্গগুলিকে চেনা।

যত দ্রুত এই ধরনের ক্যানসারের চিকিৎসা শুরু করা যাবে, ততই প্রাণ বাঁচানোর পথে এগিয়ে থাকবেন রোগী। তাই আজই খেয়াল রাখুন এমন কোনও উপসর্গের শিকার আপনার পরিচিত কেউ নন তো?

 

ক্যানসার বিশেষজ্ঞ সুকুমার সরকারের মতে, মেনোপজ এসে যাওয়ার পরেও যদি হঠাৎ কোনও কারণে পিরিয়ড শুরু হয়, তা হলে আজই সাবধান হোন। সাধারণত, জরায়ুর গায়ে জন্মানো টিউমার ফেটেই এই অকাল রক্তক্ষরণ শুরু হয়। আর এই টিউমারের ঘা থেকেই ক্যানসার শুরু হয়।

যাঁদের মেনোপজ শুরু হয়নি জরায়ুর ক্যানসারে অক্রান্ত হতে পারেন তাঁরাও। সে ক্ষেত্রে পিরিয়ডের সময় অতিরিক্ত রক্ষক্ষরণ ও পেটে ভয়ানক ব্যথা হবে।

এ ছাড়া জরায়ুর ক্যানসারের আর এক প্রাথমিক লক্ষণ হঠাৎই অতিরিক্ত পরিমাণে সাদা স্রাব শুরু হওয়া।

যত দিন এগোয় পেটে ব্যথা, বমি ভাব, ক্ষুধামান্দ্য, তলপেটে চাপ লাগা, ওজন হ্রাস ইত্যাদি উপসর্গ এই অসুখের ক্ষেত্রে আসে। তবে প্রাথমিক স্তরে মূলত এমন তিন উপসর্গ এলেই সচেতন হোন ও দ্রুত চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন।

তথ্যসূত্র: আনন্দবাজার