রেজি নং -৬১০, বর্ষ-১১, সংখ্যা-৩৪।   Email: info@souhardobd.com,   মোবাইল: ০১৭৫৪-০৬৫৭০১

বৃহস্পতিবার , ডিসেম্বর ১২ ২০১৯
Home / কৃষি / বৃক্ষমেলায় এবার ১১ কোটি টাকায় ১৬ লাখ চারা বিক্রি
গত ২০ জুন রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের (বিআইসিসি) প্রাঙ্গনে গাছ লাগিয়ে বৃক্ষমেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। ছবি: পিআইডি

বৃক্ষমেলায় এবার ১১ কোটি টাকায় ১৬ লাখ চারা বিক্রি

এবছর মাসব্যাপী জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলায় গাছ ও প্রকৃতির প্রেমীদের কাছে ১১ কোটি টাকা মূল্যের প্রায় ১৬ লাখ চারা বিক্রি হয়েছে। বিভাগীয় বন কর্মকর্তা (সামাজিক বনায়ন, ঢাকা) ড. জাহিদুর রহমান ইউএনবিকে বলেন, রবিবার শেষ হওয়া মাসব্যাপী বৃক্ষমেলায় প্রকৃতির প্রেমীদের কাছ থেকে তাদের অভূতপূর্ব সাড়া পাওয়া গেছে। এবার গাছের চারা কেনা ও চাহিদা অন্যান্যবারের চেয়ে উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে।

‘এবার মেলায় ১১ কোটি টাকা বেশি মূল্যের বিভিন্ন জাতের ১৬ লাখ গাছের চারা বিক্রি হয়েছে, যা গেলবারের তুলনায় ৪ কোটি টাকা বেশি,’ বলেন তিনি। ড. জাহিদ বলেন, এই মেলা পরিবেশ সম্পর্কে মানুষের মাঝে সচেতনতা সৃষ্টিতে সহায়তা করেছে এবং বাগান, বিশেষ করে ছাদবাগানের বিষয়ে তাদেরকে উৎসাহিত করেছে। তিনি আরও বলেন, মোট ১০৫টি নার্সারিতে কয়েক হাজার ফল উৎপাদনকারী, কাঠ উৎপাদনকারী, শোভাময় এবং ঔষধি ও ভেষজ গাছপালা প্রদর্শন করা হয়। মেলাটি আয়োজনের উদ্দেশ্য ছিল মানুষকে বেশি করে গাছ লাগাতে উৎসাহিত করা।

গত ২০ জুন রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের (বিআইসিসি) প্রাঙ্গনে গাছ লাগিয়ে বৃক্ষমেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। রাজধানী আগারগাঁও এলাকায় শের-ই-বাংলা নগরে মাসব্যাপী এ মেলা চলে। পরিবেশ রক্ষায় প্রত্যেককে নিজেদের কর্মস্থল ও বাসস্থানে গাছ ও গাছের চারা লাগানোর আহ্বান জানান প্রধানমন্ত্রী। মেলার শেষ দিনে বিভিন্ন নার্সারিকে চারটি বিভাগে পুরস্কার দেয়া হয়।