রেজি নং -৬১০, বর্ষ-১১, সংখ্যা-৩৪।   Email: info@souhardobd.com,   মোবাইল: ০১৭৫৪-০৬৫৭০১

রবিবার , ডিসেম্বর ৮ ২০১৯
Home / ক্রীড়া / ম্যারাডোনা আর্জেন্টিনায় ফেরায় খুশি মেসি

ম্যারাডোনা আর্জেন্টিনায় ফেরায় খুশি মেসি

 

আর্জেন্টাইন কিংবদন্তি ফুটবলার দিয়েগো ম্যারাডোনা দেশের ফুটবলে ফেরায় খুশি হয়েছেন দেশটির জাতীয় দলের অধিনায়ক লিওনেল মেসি। তবে, আর্জেন্টিনা জাতীয় দলের নয়, দেশটির একটি ক্লাবের কোচ হয়ে নিজের দেশে ফিরছেন ম্যারাডোনা। আর্জেন্টিনার প্রথম বিভাগের ক্লাব জিমন্যাসিয়া ওয়াই এসগ্রিমা লা প্লাতার কোচ হয়েছেন তিনি। দায়িত্ব নিয়ে ডাগআউটে দাঁড়িয়ে অবশ্য নিজের প্রথম দুই ম্যাচে শিষ্যদের পরাজয় দেখেছেন বিশ্বকাপ জয়ী এই কিংবদন্তি।

১৯৮৬ সালে আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ে নেতৃত্ব দেওয়া ম্যারাডোনার দেশে ফেরা নিয়ে ফিফাকে দেওয়া এক দেওয়া এক সাক্ষাৎকারে মেসি জানালেন, ‘অবশ্যই তাকে দেশে ফিরতে দেখে এবং আবারও কোচিংয়ে দেখে আমি উচ্ছ্বসিত। যখন তিনি আর্জেন্টিনার কোচ ছিলেন, আমি তখনও জাতীয় দলে ছিলাম। তিনি সত্যিই কোচিং ভূমিকা উপভোগ করতেন। আর্জেন্টাইন ফুটবলে তিনি ফেরায় আমি খুশি। এখন তাকে জিমন্যাসিয়া হয়ে একই কাজ করতে হবে।’

২০১০ সালে জাতীয় দলের দায়িত্ব ছাড়ার পর এই প্রথম নিজ দেশে কোচিং করানোর দায়িত্ব পান ম্যারাডোনা। তার অধীনে জিমন্যাসিয়া প্রথম মাঠে নেমে রেসিংয়ের বিপক্ষে হেরেছে ২-১ গোলের ব্যবধানে। ম্যারাডোনা দায়িত্ব নেওয়ার আগে চলতি মৌসুমের পাঁচ ম্যাচের চারটিতেই হেরেছে জিমন্যাসিয়া। টেবিলের তলানিতে থাকা দলটি ম্যারাডোনার অধীনে ঘুরে দাঁড়াতে চায়। যদিও সাত ম্যাচের ছয়টিতে পরাজয় আর একটিতে ড্র নিয়ে টেবিলের তলানিতে অবস্থান করছে দলটি। ২৪ দলের মধ্যে মাত্র ১ পয়েন্ট নিয়ে ম্যারাডোনার নতুন ক্লাব আছে একেবারে শেষে।

২০০৮ থেকে ২০১০ পর্যন্ত আর্জেন্টিনা জাতীয় দলের কোচ ছিলেন ম্যারাডোনা। এরপর সংযুক্ত আরব আমিরাতের দুটি ক্লাবে কোচ হিসেবে কাজ করে ব্যর্থ হয়েছিলেন। মেক্সিকান দ্বিতীয় বিভাগের ক্লাব দোরাদোসের হয়ে এক বছর কোচের দায়িত্ব পালন করেন তিনি। সেখানে ৯ মাস কোচিং করালেও দলটিকে শীর্ষ লিগে তুলতে ব্যর্থ হন তিনি। পরে কাঁধে ও হাঁটুতে অস্ত্রোপচার করানোর জন্য গত জুনে দলটির দায়িত্ব ছাড়েন ৫৮ বছর বয়সী সাবেক এই ফুটবলার।