রেজি নং -৬১০, বর্ষ-১১, সংখ্যা-৩৪।   Email: info@souhardobd.com,   মোবাইল: ০১৭৫৪-০৬৫৭০১

রবিবার , ডিসেম্বর ৮ ২০১৯
Home / বিজ্ঞান ও প্রযুক্তি / ২০২৩ সালের মধ্যেই বাংলাদেশে চালু হবে ৫জি
‘বিগ ডাটা ফর হেলথ’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনে বক্তব্য রাখছেন ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার

২০২৩ সালের মধ্যেই বাংলাদেশে চালু হবে ৫জি

পঞ্চম প্রজন্মের মোবাইল নেটওয়ার্ক প্রযুক্তি ৫জি দ্রুতই আমাদের দেশে চালু করা হবে এবং আমরা আশা করছি ২০২১ থেকে ২০২৩ সালের মধ্যেই এ প্রযুক্তি চালু করতে পারব যা উন্নত অনেক দেশই পারবে না বলে জানিয়েছেন ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার। ১১ ফেব্রুয়ারি রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘বিগ ডাটা ফর হেলথ’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী একথা বলেন।

প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, ২০২১ থেকে ২০২৩ সালের মধ্যেই বর্তমান সরকারের ফাইভজি চালু করার পরিকল্পনা রয়েছে। প্রযুক্তিতে আমরা একদিনও পিছিয়ে থাকব না উল্লেখ করে মন্ত্রী বলেন, এর আগেও আমরা ৫জি চালু করতে পারি। প্রযুক্তিতে আমরা যতটা এগিয়েছি তাতে বিগ ডেটা আমাদের জন্য খুব বড় চ্যালেঞ্জ নয়, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়নে সব পর্যায়ে বিগ ডাটাভিত্তিক কার্যক্রম গ্রহণ করা হবে।

‘বাংলাদেশ সমগ্র বিশ্বে ডিজিটাল প্রযুক্তিতে নেত্বত্ব দেয়ার সক্ষমতা অর্জন করেছে উল্লেখ করে মন্ত্রী বলেন, আমাদের আগে কোনো দেশ নিজেদের ডিজিটাল ঘোষণা করতে পারেনি।’ তথ্যপ্রযুক্তি বিষয়ে বর্তমান সরকার অত্যন্ত সচেতন। সব নাগরিক সেবাকে ডিজিটাল পদ্ধতিতে রূপান্তর করা বর্তমান সরকারের মূল লক্ষ্য। ‘ইন্টারনেট সেবা প্রদানের মাধ্যমে গ্রাম এবং শহরের মধ্যে ডিজিটাল সেবার পার্থক্য দূরীকরণে বিভিন্ন কার্যক্রম গ্রহণ ও বাস্তবায়ন করছে সরকার।

মন্ত্রিপরিষদ বিভাগ, আইসিটি বিভাগ, ইউএসএইড ও ইউএনডিপির সহায়তায় পরিচালিত এটুআই, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো, ডাটা ফর হেলথ ইনেশিয়েটিভ (ডিফরএইচ), ব্লুমবার্গ ফিলানথ্রোপিস, ইউনিসেফ, আইসিডিডিআরবি এবং মেজার ইভালুয়েশনের যৌথ উদ্যোগে দুই দিনব্যাপী স্বাস্থ্য খাত উন্নয়নে বিগ ডেটা ব্যবহারে আন্তর্জাতিক অভিজ্ঞতা, বর্তমান ও সম্ভাব্য বিগ ডেটার উৎস এবং বিগ ডেটা প্রয়োগে দক্ষতা উন্নয়নের জন্য প্রয়োজনীয় কৌশলগুলোকে নির্ধারণের লক্ষ্যে এ সম্মেলন আয়োজন করে।

সম্মেলনে বাংলাদেশসহ যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, জাপান, চীন, কোরিয়া, দুবাই, পর্তুগাল, ভারতসহ বিশ্বের ১৫টিরও অধিক দেশ থেকে সরকারি-বেসরকারি, একাডেমিকসহ বিভিন্ন পর্যায়ের ডেটা বিশেজ্ঞরা বিভিন্ন ধরনের কেস উপস্থাপন করেছেন।

অনুষ্ঠানে এটুআইয়ের প্রকল্প পরিচালক মো. মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর এসডিজিবিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ, স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আসাদুল ইসলাম, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব সৌরেন্দ্র নাথ চক্রবর্তী, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, ইউএনডিপির রেসিডেন্ট রিপ্রেজেন্টেটিভ সুদীপ্ত মুখার্জি এবং এটুআইয়ের পলিসি অ্যাডভাইজর আনীর চৌধুরী।